বিশ্বকাপ ফুটবল ২০১৮ । খবির আহমেদ

0
359

বিশ্বকাপ ফুটবল ২০১৮ । গ্রেটেস্ট শো অন আর্থ

খবির আহমেদ

১৪ জুন ২০১৮ তে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল বাংলাদেশ সময় রাত ৮.৩০ মিনিটে। রাশিয়ার রাজধানী মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে রাশিয়া বনাম সৌদি আরবের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২১ তম আসর।
বাছাই পর্ব শেষে ৫ মহাদেশের ৩২ টি দেশের অংশ গ্রহণে ফুটবলের এই মহাযজ্ঞে মাঠ মাতাবেন ৭৩৬ জন ফুটবলার। আগামি এক মাস বিশ্বের সকল ফুটবল প্রেমীদের চোখ থাকবে মাসব্যাপী আয়োজিত এই মহাক্রীড়াযজ্ঞে। যাকে বলা হয় গ্রেটেস্ট শো অন আর্থ। অলিম্পিকের পরে এটিই বিশ্বের সবচেয়ে জাকজমকপূর্ণ ক্রীড়া আসর।
১৯৩০ সালে দক্ষিণ আমেরিকার উরুগুয়েতে মাত্র ১৩ টি দলের অংশ গ্রহণের মধ্য দিয়ে শুরু হয়েছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ এই আসর। দ্বিতীয় আসরে দলের সংখ্যা ছিল ১৬ টি। তৃতীয় আসরে দল ছিল ১৫ টি। চতুর্থ আসরে মাত্র ১৩ টি। এরপর ইউরোপের সুইজারল্যান্ডে আয়োজিত পঞ্চম আসরে আবার ১৬ টি দল অংশ নেয়। এই ধারাবাহিকতা অক্ষুণ্ন ছিল ১৯৭৮ সালে দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনায় অনুষ্ঠিত ১১ তম আসর পর্যন্ত। এরপর ইউরোপের স্পেনে আয়োজিত দ্বাদশ আসর থেকে দলের সংখ্যা বেড়ে দাড়ায় ২৪ টি। এই ধিারাবাহিকতা বজায় থাকে ১৯৯৪ সালে উত্তর আমেরিকার পঞ্চদশ বিশ্বকাপ পর্যন্ত। এরপর ইউরোপের ফ্রান্সে অনুষ্ঠিত ১৬ তম আসর থেকে দলের সংখ্যা বেড়ে দাড়ায় ৩২ টি। এই ধারা এখনও অব্যাহত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here