অনুগল্প । কাজের লোক । রাজা সহিদুল আসলাম

0
259

অনুগল্প
কাজের লোক
রাজা সহিদুল আসলাম

নুরু তাকে গল্পটা বলেছিল। রহিম যখন কাজের লোকের জন্য হন্যে হয়ে চারদিক ছুটাছুটি করছিল তখন নুরু বলেছিল গল্পটা। সাম্প্রতিক, টাটকা গল্প।
একজন শিক্ষক উচ্চতর ডিগ্রির জন্য বউ বাচ্চাসহ বিদেশ গিয়েছিলেন। ডিগ্রি শেষে শিক্ষক দেশে ফিরে এলেও বউ বাচ্চারা আসেনি। সেখানকার কিছু আত্মীয় স্বজনের পরামর্শে তারা থেকে গিয়েছিল। শিক্ষক যথারীতি চাকরিতে যোগ দিয়েছিলেন। কিন্তু সমস্যা হলো রান্নাবান্না কাপড় ধোয়া সাংসারিক কাজকর্ম নিয়ে। অল্প কিছুদিনের মধ্যে সমস্যার সমাধান কওে দিল তার কলিগ। মেয়েটার স্বামী থাকে বিদেশে। সে সোনা গয়না পওে কাজ করতে আসে। সে শুধু রান্নাটুকু করে। কাপড় ধোয়া, ঘর মোছা এসব করতে চায় না। তার বক্তব্য হলো – সে সময় কাটাতে আসে। তার হাবভাব ভাল লাগলো না শিক্ষকের। তাকে বিদায় করে দিল। ক’দিন পর তার কলিগ আর একটা মেয়ে ঠিক করে দিল। এই মেয়েটা বেশ কাজের। সব কিছুই করে। এভাবে চলতে থাকে। দিন যায়, মাস যায়,বছর যায়। বউ বিদেশ থেকে ফেরে না। সন্তানদের ভাল পড়ালেখার জন্য, ভবিষ্যতের জন্য থেকে যাওয়ার সিদ্ধান্ত নেয়। শিক্ষক প্রতি মাসে টাকাও পাঠায়। এর মধ্যে স্ত্রী একটি ভাল চাকরি জুটিয়ে নেয।
কাজের মেয়ে নিয়মিত কাজ করে, শিক্ষক নিয়মিত চাকরি করে। এক সময় শিক্ষক কাজের মেয়েটিকে বিয়ে করে ফেলে। শিক্ষক ও মেয়েটি আগের মতই চলতে থাকে শুধু যুক্ত হয় দাম্পত্য জীবন। মেয়েটি চোখ মুখ বন্ধ করে আগের মতই সংসারের সমস্ত কাজ করে। করতেই থাকে। একটু বেশিই মনযোগী হয় সে। এক সময় হাঁপিয়ে ওঠে। একদিন সে শিক্ষককে বলে – সংসারের এত কাজ আমি একা করতে পারবো না, একটা কাজের লোক দেখো।
২৮ এপ্রিল ২০১২

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here